বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, 2০২4
মোবাইল ফোনে ১৩ মাসে ২২২ কোটি কল ড্রপ, অপারেটরকে চিঠি
Published : Tuesday, 23 October, 2018 at 2:28 PM

মোবাইল ফোনে ১৩ মাসে ২২২ কোটি কল ড্রপ, অপারেটরকে চিঠিনিজস্ব প্রতিবেদক :  দেশের মোবাইল ফোনের গ্রাহকেরা গত ১৩ মাসে ২২২ কোটি বার কথার মাঝে কল কেটে যাওয়া বা কল ড্রপের শিকার হয়েছেন। যা গ্রাহকসংখ্যার অনুপাতে প্রতিটি অপারেটরের ক্ষেত্রেই সংখ্যার দিক দিয়ে অনেক বড় অংকের।

রোববার বাণিজ্যমন্ত্রী সংসদে কল ড্রপ নিয়ে কথা ক্ষোভ প্রকাশের পর সোমবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) প্রকৃত অবস্থান জানতে মোবাইল ফোন অপারেটরগুলোর কাছে চিঠি পাঠিয়েছে।   

আগামী পাঁচ কর্মদিবসের মধ্য চিঠির উত্তর দিতে বলা হয়েছে।

বিটিআরসির পাঠানো চিঠিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে কল ড্রপ-সংক্রান্ত অভিযোগ অব্যাহতভাবে বাড়ছে। বিষয়টি নিয়ে জাতীয় সংসদেও আলোচনা হয়েছে। চিঠিতে আরও বলা হয়, কল ড্রপের পরিমাণ বিটিআরসির নির্ধারিত সীমার মধ্যে (২ শতাংশ) থাকা আবশ্যক। অপারেটরদের জমা দেয়া প্রতিবেদনে কল ড্রপ নির্ধারিত সীমার মধ্যে রয়েছে দাবি করলেও গ্রাহক পর্যায়ে অনেক অভিযোগ আছে। এ ছাড়া কোনো কোনো অপারেটরের নেটওয়ার্কে একটি কলে চার থেকে পাঁচবার কল ড্রপ হয় বলে অভিযোগ রয়েছে।

রোববার জাতীয় সংসদের অধিবেশনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ কল ড্রপ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। জাতীয় সংসদের পয়েন্ট অব অর্ডারে দেয়া বক্তব্যে মন্ত্রী বলেন, গ্রামীণফোনে একবার কথা শেষ করতে চার-পাঁচবার কল করতে হয়। এটা হতে পারে না। এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে। কল ড্রপের ঘটনা যাতে না ঘটে, বাণিজ্যমন্ত্রী সে জন্য টেলিযোগাযোগমন্ত্রীকে গ্রামীণ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ইদানীং দেখা যায় আমরা যারা গ্রামীণফোন ব্যবহার করি, তাদের প্রতিটি কলে কল ড্রপ হয়। একেকটি কলে ৩, ৪, ৫ বারও ড্রপ হয়।’

এদিকে এ চিঠির পাশাপাশি বিটিআরসি সবগুলো অপারেটরের গত এক বছরের কল ড্রপের পরিসংখ্যান প্রকাশ করেছে। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনের তথ্য অনুসারে, কল ড্রপে শীর্ষ অবস্থানে রয়েছে গ্রাহকসংখ্যায় শীর্ষে থাকা মোবাইল অপারেটর গ্রামীণফোন। গত এক বছরে ১০৩ কোটি ৪৩ লাখবার কল ড্রপ হয়েছে তাদের। একই সময়ে রবির কল ড্রপ হয়েছে ৭৬ কোটি ১৮ লাখ বার। অপারেটরটি গ্রাহকসংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। আর তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে বাংলালিংক ও টেলিটক।

আরও খবর


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
ই-মেইল : [email protected], [email protected], Web : www.telelink-bd.com