সোমবার, ২৯ এপ্রিল, 2০২4
মিয়ানমারে বিদ্রোহীদের কাছে জান্তার ৯০ সেনার আত্মসমর্পণ
আন্তর্জাতিক ডেস্ক:
Published : Wednesday, 27 March, 2024 at 9:57 PM

মিয়ানমারে বিদ্রোহীদের কাছে জান্তার ৯০ সেনার আত্মসমর্পণমিয়ানমারে বিদ্রোহীদের কাছে জান্তার ৯০ সেনা আত্মসমর্পণ করেছেন। দেশটিতে চলমান বিদ্রোহীদের সংগ্রামের মধ্যে এ ঘটনা ঘটেছে। রেডিও ফ্রি এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানান, সোমবার একটি বিদ্রোহী গোষ্ঠীর কাছে জান্তার ৯০ সেনা আত্মসমর্পণ করেছেন।

স্থানীয় এক বাসিন্দারা জানান, মিয়ানমারে জান্তার সঙ্গে সংগ্রাম চালিয়ে যাওয়া গোষ্ঠীগুলোর মধ্যে অন্যতম হলো আরাকান আর্মি। এ গোষ্ঠীটি মিয়ানমারের পশ্চিমাঞ্চলের রাখাইন রাজ্যের মোংডাও টাউনশিপে একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। এ এলাকাটি বাংলাদেশের সীমান্ত থেকে দক্ষিণে অবস্থিত।

গত নভেম্বর থেকে আরাকান আর্মি এ পর্যন্ত সংগ্রামে জান্তার থেকে রাখাইন রাজ্যের আটটি টাউনশিপ ও উত্তর চিন রাজ্যের একটি শহর দখলে নিয়েছে। তার চলতি মাসের শুরুতে সম্পূর্ণ রাখাইন রাজ্য নিয়ন্ত্রণের জন্য লড়াই শুরুর ঘোষণা দিয়েছে।

জান্তার সেনারা আরাকান আর্মির কাছে এলাকার নিয়ন্ত্রণ হারানোয় বেপরোয়া ও নৃশংস হয়ে উঠেছে। চলতি মার্চ মাসেই তাদের আক্রমণে ৭০ জনের বেশি নিহত হয়েছেন। পার্শ্ববর্তী গ্রাম তা মান থারের এক বাসিন্দা জানান, রাখাইনের আহ সেই গ্রামের জান্তার ঘাঁটি থেকে ১২০ সেনা পালিয়ে গেছেন। এছাড়া সোমবার বিকেলে সেখানকার ৯০ সেনা আত্মসমর্পণ করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে এক ব্যক্তি জানান, সেনাদের এ ঘাঁটি থেকে ৩৫ জন সেনা পালিয়ে গেছেন। এছাড়া বিকেলে আরাকান আর্মি আত্মসমার্পণের নির্দেশ দিলে বাকিরা আত্মসমর্পণ করেন। প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্রোহী এ গোষ্ঠীর মুখপাত্র খাইং থু খার মন্তব্য জানতে চেষ্টা করা হলে তিনি এতে সাড়া দেননি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
ই-মেইল : [email protected], [email protected], Web : www.telelink-bd.com