শনিবার, ১৮ মে, 2০২4
ন্যাটো রাশিয়ার সঙ্গে সম্ভাব্য সংঘর্ষের জন্য প্রস্তুতি নিচ্ছে : মস্কো
আন্তর্জাতিক ডেস্ক:
Published : Saturday, 4 May, 2024 at 7:32 PM

ন্যাটো রাশিয়ার সঙ্গে সম্ভাব্য সংঘর্ষের জন্য প্রস্তুতি নিচ্ছে : মস্কোরাশিয়ার সীমান্তের কাছে ন্যাটোর চার মাস দীর্ঘ স্টেডফাস্ট ডিফেন্ডার নামে পরিচিত সামরিক মহড়া প্রমাণ করে, জোটটি রাশিয়ার সঙ্গে সম্ভাব্য সংঘর্ষের জন্য প্রস্তুতি নিচ্ছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র শনিবার এ কথা বলেছেন। এই সপ্তাহে ন্যাটো অভিযোগ করেছিল, রাশিয়া তাদের সদস্য রাষ্ট্রগুলোতে হাইব্রিড আক্রমণে নিযুক্ত। রুশ মুখপাত্র মারিয়া জাখারোভা সেই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, এটি জোটের কার্যক্রম থেকে মানুষকে বিভ্রান্ত করার লক্ষ্যে বিভ্রান্তিকর ‘ভুল তথ্য’।

ন্যাটোই ইউক্রেনকে অস্ত্র, বুদ্ধিমত্তা ও অর্থ দিয়ে সমর্থন করে রাশিয়ার সঙ্গে একটি হাইব্রিড যুদ্ধ চালিয়েছে বলে পাল্টা অভিযোগ করেন তিনি। তিনি এক বিবৃতিতে বলেন, ‘এই মুহূর্তে কোল্ড ওয়ারের পর ন্যাটোর সবচেয়ে বড় মহড়া স্টেডফাস্ট ডিফেন্ডার রাশিয়ার সীমান্তের কাছে সংঘটিত হচ্ছে। তাদের দৃশ্যকল্প অনুযায়ী, রাশিয়ার বিরুদ্ধে জোটের পদক্ষেপগুলোতে হাইব্রিড, প্রচলিত অস্ত্রসহ সব অস্ত্র ব্যবহার করে অনুশীলন করা হচ্ছে। রুশ মুখপাত্র বলেন, “আমাদের স্বীকার করতে হবে, ন্যাটো আমাদের সঙ্গে একটি ‘সম্ভাব্য সংঘর্ষের’ জন্য গুরুত্বসহকারে প্রস্তুতি নিচ্ছে।

২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার সামরিক সংঘাত শুরু হওয়ার পর কয়েক দশক ধরে রাশিয়া ও পশ্চিমের মধ্যে সম্পর্ক সবচেয়ে বেশি বৈরী হয়েছে। জানুয়ারিতে মহড়া শুরুর ঘোষণা দিয়ে ন্যাটো বলেছিল, কিভাবে মার্কিন সেনারা রাশিয়ার সীমান্তবর্তী দেশগুলোতে ও জোটের পূর্ব প্রান্তে কোনো সংঘাত ছড়িয়ে পড়লে ইউরোপীয় মিত্রদের শক্তিশালী করতে পারে তা অনুশীলনে ৯০ হাজার সেনা এতে অংশ নেবে। স্নায়ুযুদ্ধের পর ন্যাটোর সবচেয়ে বড় এই মহড়া মে মাস পর্যন্ত চলবে।-রয়টার্স



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : প্ল্যানার্স টাওয়ার, ১০তলা, ১৩/এ বীর উত্তম সি আর দত্ত রোড, বাংলামটর, শাহবাগ, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: +৮৮-০২-৪১০৬৪১১১, ৪১০৬৪১১২, ৪১০৬৪১১৩, ৪১০৬৪১১৪, ফ্যাক্স: +৮৮-০২-৯৬১১৬০৪, হটলাইন : +৮৮-০১৯২৬৬৬৭০০১-৩
ই-মেইল : [email protected], [email protected], Web : www.telelink-bd.com